তিন মাস হাইতিতে বসে প্রেসিডেন্টকে হত্যার পরিকল্পনা করেন বিদেশি ঘাতকেরা, DEMO

Share on facebook
Share on twitter
Share on linkedin

হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসির মূল ঘাতক দলের সদস্যরা বিদেশি। তাঁরা প্রায় তিন মাস আগে হাইতিতে গিয়ে এই হত্যাকাণ্ডের পরিকল্পনা করেন। গত মাসে ডোমিনিকান রিপাবলিক থেকে কয়েকজন গিয়ে তাঁদের সঙ্গে যোগ দেন। বিশ্বকে নাড়া দেওয়া এই হত্যাকাণ্ডের তদন্ত–সংশ্লিষ্ট ব্যক্তিরা এমনটাই বলছেন।

হাইতির রাজধানী পোর্ট–অ–প্রিন্সে প্রেসিডেন্ট জোভেনেল মইসির (৫৩) ব্যক্তিগত বাসভবনে স্থানীয় সময় গত বুধবার প্রথম প্রহরে হামলা চালান একদল বন্দুকধারী। এই আততায়ীদের মধ্যে আমেরিকান নাগরিক দুই হাইতিয়ানও রয়েছেন। তাঁদের সঙ্গে প্রায় দুই ডজন কলম্বিয়ান এই হত্যাকাণ্ডে অংশ নেন। এই হত্যা মিশনের জন্য তাঁরা অস্ত্র, অর্থ, মোবাইল ফোন এবং ভাড়ার গাড়িসহ অন্যান্য সরঞ্জাম জোগাড় করেছিলেন।

তদন্তের দায়িত্বে থাকা হাইতির বিচারিক কর্তৃপক্ষের কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম জানিয়েছে, যে দুই আমেরিকান নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে, তাঁদের মধ্যে জেমস সোলাগেস তদন্তকারীদের বলেছেন, ইন্টারনেটে কাজের প্রস্তাব পেয়ে এই গোষ্ঠীর সঙ্গে জড়িয়ে পড়েন তিনি। প্রথমে ভেবেছিলেন বিদেশিদের জন্য দোভাষীর কাজ করতে হবে তাঁকে। সোলাগেস দাবি করেছেন, তাঁর বিশ্বাস ছিল হামলাকারীরা হাইতির প্রেসিডেন্টকে হত্যা নয়, তাঁকে গ্রেপ্তার করতে যাচ্ছেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Prothom Kantha
Prothom Kantha

সম্পর্কিত খবর